কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমাদের মধ্যে অনেকেই আছি যাদের মাঝে মাঝেই বাসা পরিবর্তন করতে হয়। আবার এমনও হতে পারে ঈদে বাড়ি যাচ্ছেন কিন্তু আপনার গ্রামে কেবল নেটওয়ার্ক এখনও গড়ে ওঠেনি। আপনি ইচ্ছা করলে নিজেই হয়ে উঠতে পারেন আপনার ব্যক্তিগত কেবল নেটওয়ার্কের মালিক। অনেকের ধারণা এটি বেশ ব্যয়বহুল। এর ব্যয় সামান্য বেশি তবে আপনি নিজেই মালিক তাই ইচ্ছা মত চ্যানেল দেখতে পারবেন। এর অনেক আগেই টিটি তে স্যাটেলাইট টিভি বিভাগে তথ্যবহুল কিছু পোস্ট হয়েছে। আমি এগুলোর একটা আপডেট পোস্ট এখানে দিচ্ছি (শুধু দামের)। আপনি যদি কোন মাসিক বিল ছাড়া টিভি চ্যানেল দেখতে চান তবে, কম খরচের KU Band এর সেট(ডিস+রিসিভার+এলএনবি) কিনতে পারেন। একটি ফ্রী টু এয়ার KU band সেট কিনতে আপনার মোট খরচ পরবে কোয়ালিটি ভেদে ২১০০ টাকা থেকে ৩০০০ টাকা। ২৫০০ টাকায় মোটামোটি ভাল মানের সেট পাবেন। এতে আপনি যে চ্যানেল গুলো দেখতে পারবেন সেগুলোর মধ্যেঃ 9X, 9XM, B4U music, ETC, Zee Smile, Star UTSAB, DD Sports, Enter10 উল্লেখযোগ্য। এই চ্যানেল ছাড়াও আপনি আরও প্রায় এক দেড়শ চ্যানেল দেখতে পারবেন।

 

এবার আসি C band এ , আপনি যদি বাংলাদেশি সব চ্যানেল দেখতে চান তবে আপনার প্রয়োজন হবে একটি C Band ডিস + রিসিভার+ এলএনবি। বাংলাদেশের সকল চ্যানেল ফ্রী হওয়ায় আপনার মাসিক কোন বিল দিতে হবে না। আর KU band এ উল্লেখযোগ্য যে সব চ্যানেলের কথা বললাম সেগুলো এই সেটেও দেখতে পারবেন। এতে প্রচুর চ্যানেল দেখার সুবিধা আছে (কোন পে চ্যানেল দেখা যাবে না)  নিচে চ্যানেলের একটা লিস্ট দেওয়া হলঃ

**Satellite Angle এর হিসাব সবসময় পশ্চিম দিক কে শূন্য ডিগ্রী ধরে পূর্ব দিকে করতে হবে। যেমনঃ Thaicom5 স্যাটেলাইটের Angle 78.5 E, এর মানে হল পশ্চিম দিক থেকে পূর্ব দিকে ৭৮.৫ ডিগ্রী কোনে গেলে Thaicom5 স্যাটেলাইটের সিগন্যাল পাওয়া যাবে।

**.Dish Elevation হল ভুমির সমান্তরালে উপরের দিকে ডিস এন্টেনার অবস্থানের মধ্যবর্তী কোন। যেমনঃ Insat 4B স্যাটেলাইটের Elevation Angle ৬০। এর মানে Insat 4B Satellite এর সিগন্যাল পেতে হলে ডিস এন্টেনাটি ভূমি থেকে উপর দিকে ৬০ ডিগ্রী কোনে রাখতে হবে।  

রঙ্গিন লেখা গুলো সরাসরি কপি করা C band channel list এর ছবিটিও সেখান থেকেই নেওয়া। মুল পোস্ট এখানে।

C Band এর সম্পুর্ণ সেট কিনতে খরচ হবে মোট ৬২০০-৭৫০০ টাকা। তবে ৬৫০০ টাকাতেই মোটামোটি ভাল মানের একটি সেট পাবেন। (রিসিভার রিমোট কন্ট্রোল্‌ড হয়ে থাকে)

 

আর যদি খেলার চ্যানেল হিন্দি মুভি ইংলিশ মুভি চ্যানেল দেখতে চান তবে আপনার ইন্ডিয়ান ডিটিএইচ সার্ভিস গুলোর কোন একটি নিতে হবে। ডিস টিভি, টাটা স্কাই, সান ডিরেক্ট, এয়ারটেল ডিজিটাল টিভি ইত্যাদি ঢাকায় কিনতে ৪০০০-৫৫০০ টাকা লাগবে। তবে বগুড়া, দিনাজপুর, ঠাকুরগাও,যশর এবং সীমান্ত যোগাযোগ আছে এই সব যায়গায় ২৮০০-৩৫০০ টাকায় পেয়ে যাবেন। মাসিক বিল ঢাকার বিক্রেতারা মাসিক ৬০০ টাকায় ৩ টি খেলার চ্যানেল অথবা ৮০০-১০০০ টকায় ৬ টি খেলার চ্যানেল প্যাকেজ দিয়ে থাকে। আমার একজন বন্ধু বগুড়া থেকে কিনে ব্যবহার করছে তার মাসিক বিল ৫০০ টাকা ৬ টি খেলার চ্যানেল সহ মোট ১৮৪ চ্যানেলের সুবিধা সহ। কেনার আগে অবশ্যই মুল্য যাচাই করে কিনবেন। স্টেডিয়াম মার্কেটে এই যন্ত্রপাতি কিনতে পারবেন। চ্যানেল প্যাকেজ জানতে এই লিঙ্ক গুলো দেখতে পারেনঃ

*http://www.tatasky.com

*http://www.dishtv.in

*http://www.sundirect.in

*http://www.bigtv.co.in

*http://www.airtel.in/digitaltv

*www.videocond2h.com

*www.sundirect.in

সবাইকে শুভেচ্ছা জানাই। পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।